সক্রেটিসের হাসি
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২৬-০৪-২০২৪

--------------১৫/৫/২০১৬

এ্যাক্রপলিসে বসে বসে তুমি হয়তো ভাবছো আমার প্লেটনিক ভাবনার কথা
আমিও অন্য কিছু ভাবছি না
ভাবনায় খানিকটা অমিল থাকলেও যথেষ্ট মিল দেখি
যদিও অন্য দেশের নাগরিক আমি তবে
ভাবনাগুলো প্লেটনিক বলতে পারো কারণ
কখনোই তা পূর্ণতা পায়নি, পাবে কিনা সন্দেহ

সক্রেটিসের গ্রামে বাড়ী নয় আমার
দেখিনি গ্রীক সৌস্ধর্যের লিলা
তাছাড়া লাইসিয়াম কিংবা একাডেমি
শুধু ভাবনায় স্পর্শ করে যাই প্রাচীন সভ্যতার অবকাঠামো
কল্পনায় অবলোকন করি প্রাকৃতিক সৌন্ধর্য, ঢেউ খেলানো গ্রীক উপত্যকা
অন্ধ হয়ে যাওয়া প্রেম প্রাচীন গ্রীকের বক্র গলিতে
ঘুরে আর ফিরে আসে এ্যাক্রপলিসের নীচে।

১ গ্লাস হেমলক নিয়ে শাসায় এখনো রক্তচক্ষু
আমলনামা দেখায় দু হাতে পূর্ণের চেয়েও পাপ
এ্যাক্রপলিসে বসে বসে কৌতুকে উত্তেজনায় অথবা
পরিতৃপ্তির হাসি নিয়ে সে দৃশ্য তুমি দেখতে পাও কি?

এজিয়ান সাগরে
ভেঙ্গে পড়া ঢেউগুলোর শব্দ শুনতে পাই শতাব্দীর পর শতাব্দী
শেষ সময়ে আমার হেমলকের দরকার হবেনা কারণ
এ মুখ দিয়ে সক্রেটিসের মতো শেষ বিজয়ের হাসি
হাসতে পারবোনা কখনো।

পার্বত্য উপত্যকার সৌন্ধর্য লালন করা কতটুকু পাপ
সে পাপের শাস্তি মৃত্যু দন্ড হোক বা না হোক
তবে হাজার বছর দাড়িয়ে থাকা সুদৃশ্য এ্যাক্রোপলিস
ভেঙ্গে পড়বে এক দিন জানি,

প্লেটোর মতো সুঠাম দেহের অধিকারী নই আমি
আর সেজন্য এরিস্টোক্লেজ থেকে প্লেটোয় বিবর্তিত হবেনা নাম
সারা জীবন সাধনা করে অ্যরিস্টটলের মতো
সংবিধান বিশেষজ্ঞ হতে পারবো না কিংবা গ্রীক বীর
জনপদের পর জনপদ পদদলিত
ন্যায় বিচার আর আদর্শ রাষ্ট্রের খোজ করতে করতে সারা জীবন হা হুতাশ
শুধু ভাবনায় লালণ করি প্লেটো, আর অন্তরে কল্পনা বিলাস-

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।