কবিতা গুচ্ছ
- মোঃহাবিবুর রহমান হাবিব - জোসনার নেকাব ১০-০৫-২০২৪

হাবিবুর রহমান হাবিবের কবিতা গুচ্ছ
1
# কার মুখ ভাসে ঐ #
কার মুখ ভাসে ঐ সবুজের মাঠে
সব ব্যাথা মুছে যায় মুহুর্তে আপন ,
জাগে স্মৃতি অগনন মৃদু সমীরণে
পুঁইয়ের মাচায় নাচে পৃথিবীর রঙ
থেমে যায় ঘন আবেগ এক ঠ্যাংগা বকের মতন ।
সেজেছে নতুন করে কদমের ফুল
মধু মাসে বধু সাজে নদী দুই কূল
কৃষাণী দুহিতা চলে দোলে তার পা
পত্র পল্লব যেন ভিজায়াছে গা
শুভ্র মেঘের ভেলায় ভাসে কার মুখ ?
মাঠের গন্ধ টানে প্রজাপতি সুখ ।
এই ক্ষেত এই মাঠ এই সব কথা -
মধু কবি , জীবনানন্দ আর জসিম উদ্দিন
জ্বলিতেছে শত প্রদীপ ,বয়ে গেছে সোনা দিন ।।
2
বালিকা
বালিকা তোমার হরিণী দু চোখ
বাস্পিত নদী এক সপ্ন ভুবন
কোমল বাতাসে দোলে বরফের ঢেউ
যত রুপ রঙ ঐ চোখের তারায় ;
ষোল কলায় পুর্ণ এক সবুজ ভূমি
ঝরে সুখ সপ্ন সাধ মেঘের ডানায় ।

কুড়াতে এক মুঠো স্বপ্ন বিভাস
হাঁটিতেছি পৃথিবীর পথ থেকে পথে
চুমে তব যত রুপ পৃথিবী আপন
কমনীয় মমতায় স্নিগ্ধ শীতল
দু ঠোটে জেগে ওঠে সমুদ্র অতল ......।
সুহাসিনী নারী এক ডাকিতেছে ক্ষণ
না বলা যত কথা যত আলাপন
ঝরে তার ইশারায় চোখের স্বপন ।।

3
# ধুম কেতু ডাকে ঐ #
( বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে নিবেদিত )
ভোর হল দোর খোল খুকু মণি কোথা আজ
দিকে দিকে অসহায় ;কাঁদে কেন মমতাজ !
বিদ্রোহী জেগে ওঠো - ধুমকেতু ডাকে ঐ
চেতনায় দ্রোহ তার ; যাত্রীরা আজ কৈ ?
কান্ডারী কোথা আজ ? কে করিবে হুশিয়ার
গোটা দুনিয়ায় নাচে ইবলিশ দুরাচার !
বোমা বারুদে পুড়ে শিশুদের কচি মুখ
অগ্নিবীণার সুরে ঘুচে যাক সব দুঃখ ।
কেন তবে ঘুমিয়ে আজ ওরে নবীন যাত্রী
জ্বালাও দ্রোহের মশাল যত - ঘুচে যাক সব রাত্রী !
কুলি মুজুর আর বঞ্চিত জন ঐ যে সর্ব হারা
দুখু মিয়ার দ্রোহের বাশি জাগাক ঘুমের পাড়া ।
কান্ডারী হুশিয়ার , কান্ডারী হুশিয়ার
বিষের বাঁশির দ্রোহের আগুনে দুঃখ হোক ছাড়খার ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।