একটু মা‌য়ের কথা ভা‌বি
- হাসান মনি ২৬-০৪-২০২৪

উহু, মা!

ক‌লিজার উপর পড়‌লো
যেন, অাস্ত একটা ঘাঁ;

মা‌য়ের মনটা এমনই, যেমন তেমন
সন্তা‌নের জন্য অন্তর জ্ব‌লে-কেমন!

বু‌ঝি কি সন্তান, মা‌য়ে‌র সে অনুভূ‌তি
শত ব্যঞ্জনায় মু‌খে, অা‌লোময় দ্যূ‌তি

‌কেন মা‌য়ের মনটা, এতো অান‌ন্দে না‌চে
কার সাফ‌ল্যে মৃত মনটা,নতুন ক‌রে বাঁচে!

বু‌ঝি কি সন্তান, মা‌য়ের সে সুখ দু:খ‌ের কথা
বিষ‌া‌দিত অন্তর-জ্বালা, ঐ নিরব ম‌নের ব্যথ‌া

ক‌তো কষ্ট বু‌কের মা‌ঝে, ক‌তোটুক‌ুই বা বু‌ঝি
মা‌য়ের ম‌নে দু:খ দি‌য়ে, অান‌ন্দের পথ খুঁ‌জি!

বু‌ঝি কি সন্তান নয় মা‌সের ‌সে গর্ভধারন জ্বালা
বউ‌ নি‌য়ে কা‌টে সারা‌বেলা, মা‌য়ের মনটা কালা

বুদ্ধ বয়‌সে মা জননী থা‌কেন না যেন একা একা
‌সময় পে‌লেই হে বীর সন্তান, ক‌রো মা‌য়ের দেখা;

জ্বি, অাসছি মা !

মা‌য়ের মুখে হা‌সি
মা'কে ভালোবা‌সি।।


১০.০৫.২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।