এসো প্রেমিক হই
- নিশীথ প্রভাত ২৬-০৪-২০২৪

এভাবেই চলে যেতে হয়
যেভাবে গিয়েছে সকল অগ্রগামী দল
ভাবি একদিন শূন্যতার রঙমাখা গোধূলিতে
সহসাই নিভে যাবে জীবনপ্রদীপ।
অনন্ত অম্বর ঠাঁই দাঁড়িয়ে আছে নীল চাহনি হয়ে
স্বপ্নছোঁয়ার বাহানায় অদৃশ্য মেঘের হাতছানি
জানি কোনোকিছুই রবে না আপন ঠিকানায়।
নিসর্গের ধূলিমাখা ব্যতিব্যস্ত আবাস যতো
বসন্তের সকালে সকল কোকিলের মাতোয়ারা
কৃষ্ণচূড়ার হাতে যতো জমানো স্মৃতির কালি
একদিন নিশ্চিত হবে চিহ্নহীন।

এপাড়ে নীলিমা বিস্তৃত
বেলা শেষে অচিরেই ভেঙে পড়বে ধূসর পাহাড়
মনের সিন্দুকে তালাবদ্ধ যতো কবিতা
একে একে খসে পড়বে শব্দ ছন্দের গাঁথুনি।

এদিকে এসো পথিক
ওপাড়ে প্রেমিকদল ভারি
এপারের সকল রোদনের চিহ্ন মুছে
নিঃশ্বাসের বৃষ্টিতে ঝরাও বিশ্বাসের গাঢ় সুবাস।
প্রেমিক হতে চাও না, অথচ পথিক হয়ে আছো
প্রেমহীন পথের শেষে পাবে তবে রুদ্ধ কপাট।

এসো প্রেমিক হই
বিশ্বাসের প্রেমপত্র পাঠিয়ে দেই অক্ষয় ঠিকানায়
প্রেমপথে হেঁটে চলে যাই সুদূর নীলিমায়
যেখানে অপেক্ষারত সকল বিশ্বাসী প্রেমিকদল।

০৩.০৬.১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।