এ কেমন পথিক তুমি
- নিশীথ প্রভাত ২৬-০৪-২০২৪

এ কেমন পথিক তুমি?
চলেছো তো চলেছোই— গন্তব্যের উল্টোপথে
করে চলেছো উপাসনা— শূন্যতার, বিগ্রহের
তোমাকে ফেরাবো কীসে, কোন বাণীতে?
কোন জলের পরশ দিয়ে তোমাকে করাবো স্নান,
তোমার হৃদয়জুড়ে প্রেমহীন ব্যথার অনল
শেখাবো কী করে তোমায় প্রেমের মর্ম সকল?
তুমি চলেছো তো চলেছোই— নিশীথ পেরিয়ে
প্রত্যুষের শিশির ছুঁয়ে, প্রদোষের আলো জ্বেলে।

তোমাকে থামতে বলবো। থামো
কখন, কোথায় পেয়েছো এ পথের সফল সুবাস?
জেনেছো কি— কোথায় অমৃতের নির্ঝরিণী
নীলিমার প্রান্তজুড়ে বিস্তৃত?
তোমার সকাশজুড়ে উড়ছে যে ধবল পায়রা
মুছে যাবে সহসাই
দিকহীন, চিহ্নহীন দিগন্তের কোনো এক দিন।

তোমাকে বলবো— এসো মাখি বসন্তের বাতাস
ছুঁয়ে যাও সকল পালক, চিনে নাও পূর্ণতার পথ
অস্তিনিমিত সূর্য যখন পাড়ি দেয় গোধূলির দেশ
ফিরে এসো সেখানেই, পাবে খুঁজে পথ নির্নিমেষ
প্রেম চাও? চাও কি সুখ অবিরত?
ঝেরে ফেলো আকুলতা— ব্যথাতুর হৃদয়ের ক্ষত।

তোমাকে চলতে বলবো। চলো
এ পথেই আছে সকল শুদ্ধতার উচ্চারণধ্বনি
ফুটে আছে সকল ফুল, নির্ভুল প্রেমের খনি
হাঁটা দাও এবার তবে অবিনাশী এই পথ ধরে
যেই পথে ফিরে গেছে শান্তির কপোতেরা নীড়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।