সজল নয়ন
- সাইদুর রহমান ২৬-০৪-২০২৪

খেটে খাওয়া মানুষের
আর ঐ সোজা সরল গরিব কৃষানের
শ্রমে কি উন্নতি আজ সোনার এই দেশটির।

যারা করে তার ফলভোগ
জানে না পিছে পড়া তাদের দুর্ভোগ
বুঝতেও চায় না, কি কষ্ট অভাব অভিযোগ।

দ্যাখো ঐ পশ্চিম ইউরোপ
হাতে দা কোদাল খুন্তি কাঁচি অনুরূপ
মগ্ন কাজে ভাবে না কে ঠাকুর কেবা গোপ।

জাতির ভরসা কৃষাণ সব
নিজ মাঠে চাষ, সে কি গর্ব অনুভব
দেশের গৌরব তারাই, ফলায় সোনা বৈভব।

যাদের হাত ধরে ছুঁই গগন
তারা জলবন্দী, বারোমাসই অনটন
দুর্নীতি ত্রাণেও, কত আর মুছবে সজল নয়ন।

জুলাই ৩০, ২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।