এই ভূখন্ডের হৃদয়টা হারিয়ে গেছে
- সাদমান সাকিল ২৬-০৪-২০২৪

এখানে এখন রাত নেমে গেছে
বঙ্গোপসাগরের তীরে তীরে
কান্নার ঝড় বইছে এখানে
ঘর থেকে ঘরে, চারদিকে-
এখানে এককালে এক ত্যাজী সূর্য ছিল
সেই সূর্য সংগ্রামী হাসি হেসে
সবুজে-শ্যামলে এনেছিল নির্মল রোদ
শকুনের মুখ থেকে এখানে একজন
একটি পতাকা এনেছিল ছিনিয়ে
এখানে একটি হৃদয় ছিল এককালে
সেই হৃদয় তর্জনি উচালে
রক্তকণিকারা ফিরে পেত প্রাণ
জ্বলে-জেগে হত আগ্নেয়গিরি
এখানে এককালে এক বন্ধু ছিল
এই বিস্তৃত ভূখন্ডের বন্ধু-
তাঁর প্রতিটি চিন্তায় ছিল মাখা
স্বাধীনতার বিদ্রোহী সিরাপ
হাফহাতা কোটের নিচে
স্বাধীনতার স্বপ্ন মিশেছিল এখানে
এখন রাত নেমে গেছে এইখানে
সূর্য নেই, বন্ধু নেই, হৃদয় নেই
বঙ্গোপসাগরের তীরে তীরে
এখানে শোকছায়ারা বাসা বেঁধেছে ...

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।