গুরুজনের নিষেধ
- শেখ মাফিজুল ইসলাম ২৬-০৪-২০২৪

বাইরে যেও না খবরদার
এখন ভীষণ অন্ধকার
ওরাও আছে ওত্ পেতে
মানুষ রূপে জানোয়ার।

একা ঘুরবে-না খবরদার
সঙ্গে রাখবে সাথী
জনারণ্যে ভিড়বে না যেন
ভয় তো আত্মঘাতি।

চোরা গলি পথ
এড়িয়ে যাবে
হাইজ্যাকার তো আছে,
তুমিও শিকার হতেও পার
মলম পার্টির কাছে।

পাচারকারীর
ফাঁদ তো বিশাল
আটকে পোড় না জালে,
অচেনা লোকে খাদ্য দিলেও
মোটেও দিও না গালে।

ফোন নাম্বার অচেনা হ'লে
রিসিভ কোর না মোটে
শয়তানি কল আসতেও পারে
বিড়ম্বনা যে জোটে।

যেখানে দেখবে তর্ক ভীষণ
দলাদলি মূল লক্ষ্য
চুপ ক'রে থেকো
দর্শক যেন,
মোটেও নেবে না পক্ষ।

পথ চলবে
চোখ খোলা রেখে
কান খুলে রেখ কিন্তু
হিংস্র শ্বাপদ পথে পথে চ'লে
যন্ত্র তো নয় জন্তু।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।