নদীর নাম মনোফুল
- আনিসুল হক লিখন ২৭-০৪-২০২৪

::::::
তোমাকে ভুলে যাবার তরে যতোটুকু নিশি পারাবার হতে হয় হয়েছি,
তোমাকে মুছে দেবার দায়ে যতোটুকু অমানিষা পোহাতে হয় তাতেই করেছি বিষযাপন।
অন্ধকারের শেষ পথে কত রাত বসে
ঘাতের মানচিত্রে এঁকেছি সবুজ বিপ্লব।
তোমাকে শুধু তোমাকে
এক এক করে
কল্পিত রেখা থেকে একা করে হেঁটেছি
মেঠোপথ
বন্ধুর জীবন ।
ঘন প্রলেপে আচ্ছন্ন করেছি নিকোটিনের পাহাড়।
তোমাকে ভুলে যেতে
নষ্ট কষ্টের শ্যাওলায় বিছিয়েছি ছেদ
ভেদাভেদের মহাতালিকায় সেজেছি মহা উন্মাদ।
বিচ্ছেদের বাঁশিতে তুলেছি সুর,
বেসুরে ভাসিয়েছি আমি আমার আমিত্ব!
তারপর ও কি পেরেছি পেরেকের জং কত কোটি বসন্তের বেহুদা উৎপীড়ন।
হ্যা তোমাকে ভুলে যেতে আমাকে তরুন হতে হয় উদ্যেমি বীর হতে হয়,
ভাঙ্গা নীড়ে ভিজে ভিজে রোদে পোহাতে হয় বিষাদ নীলিমা ।
তুমিই লক্ষী দেবী মক্ষী আরো কত কী
তুমিই মধু বিষ ছাই রসমলাই ঘি।
তোমাকে ভুলতেই রচনা করেছি এক কোটি ঘৃণার পাহাড় আর
একটি চির বহতা নদী
যার স্রোতস্বিনী স্রোত মনোফুলে !!!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।