শিউলি বকুল
- আনিসুল হক লিখন ২৭-০৪-২০২৪

::
কিছু কথা কিছু ব্যাথা মনে রাখতে নেই;
মনে রাখতেই নেই বিষাক্ত নাগীনের ছোবল
ঘটে যাওয়া রটে যাওয়া কালের প্রহর!
মনে রাখতে নেই ভাঙ্গা ঘরের রঙ্গের প্রচ্ছদ
কিছু কিছু পদ
বিপদ ভুলে যেতে হয় সময়ের জন্য
শুধুই ভুলে যেতে হয়।
হেসে খেলে বিদায় দিতে হয় অপয়া অলক্ষীর ফুল চুমো
স্মৃতির পঞ্চ রসিদ।
কিছু কিছু প্রহর মনে রাখতে নেই
মনে রাখতে নেই আকাশের কথা তারাদের দোল উল্কার চিমটি কাটা!
মাঝে মাঝে মন কেও কবরে চিতায় পাঠাতে হয় তাও মনে রাখতে নেই ।
মনে রাখতে নেই বাসী জলের বিনাশী অভিশাপের কথা ।
মনে রাখতে নেই উপরে ফেলা আগাছার চিৎকার
মাঝে মাঝে ভুলে যেতে হয় ভেষজী বিষাদের উপহার।
মনে রাখতে নেই গত কালের কথা
কৈশরের স্বরণলতা
মরা নদীর নিরবধি চরে জাগা সবুজের কথা ।
মনের বাগানেও ফুটাতে হয় মনোফুল
তবেই তো মন খুঁজে পায় অমর শিউলি বকুল।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।