আদেশ
- আনিসুল হক লিখন ২৬-০৪-২০২৪

( কবিতাটি রুপক আশা করব অযাচিত কমেন্ট করবেন না প্লিজ)
ইলেকট্রনিক্স মিডিয়া, প্রিন্ট মিডিয়া
ইতার অবতার দেবতা ঠাকুর সবাই কে বলে দাও
গণতন্ত্রকে বিউটি র্পালারে সাজানো হচ্ছে
সকা্লে জামাই আদর
আর বিকেলে পাগাড়ের ঠান্ডা ঘোলা জলে
ন্যাকানি চুবানি দেয়া হচ্ছে নিয়মিত।
বলে দাও প্রেমিক প্রেমিকা কবি রবি সোম মঙ্গল বিষুদবারকে
গণতন্ত্রের ঠোঁটে নাইলনের রশ্মিদিয়ে সেলাই করা হয় রোজ রোজ
আর মুখ বেঁধে রাখা হয় কালো কাপড়ে
মস্তিষ্কে পুশ করা হয় বিষাক্ত ইনজেকশান
জপমন্ত্রে যতোন করে শিশুদের মতো শেখান হয়
আমি যা বলিব তুমি তা বলিবে
আমি যা শেখাবো তুমি তাই শেখাবে।
কনফারেন্স মিটিং মিছিলে বলে দাও গণতন্ত্র আসছে লিপিষ্টিক মেখে
কেউ খেলে খাক নইলে নিপাত যাক
আমি ভালো আছি প্রিয় বটগাছ।
আমার পেটে ভাত আছে পরনে কাপড় আছে
মুখে হাসি আছে
বিমানের টিকেট আছে ব্যাংকের টাকা আছে
জীবন যৌবনের ক্রেজ আছে
উনিশ থেকে বিশ হলে আদেশ করার ত্যাজ আছে
চারপাশে ক্ষমতার লেজ আছে ।
অন্ন বস্ত্র বাসস্থান স্বাস্থ্য শিক্ষা
সু কু দীক্ষা যা যা দরকার সব জানা আছে
আমার হাসিতে হাসো নইলে কাশো
কিচ্ছু যায় আসে না ।
গণতন্ত্র হেফাজতে আছে !
আমি যাই বলছি তাই রক্ষা কবজ
রেসকোর্স ময়দান পল্টন পলাশীর আম্রকানন
পঞ্চগড় থেকে তেতুলিয়া
যেথায় যাবে সেথায় আমার দৌরাত্ম
আমি ভালো তো জগত ভালো
জগত উপোস পড়ে থাক
কাকেরা ঠুকরে খাক।
আমি ভালো থাকার ইতিহাসে অভাবহীন আপোসহীন
আমি ভালো থাকতে চাই রক্ত লাশে
আমার প্রতিটা বিষয়ের প্রতিটা ডাক্তার চাই
পাক পেয়াদা সর্বত্র চাই
আমি বটগাছ আমিই বড়মাছ।
আমার পেটে ক্ষিধের মানচিত্র নেই তাই উপোস থাকাকে আমি ঘৃণা করি
আমি ভুলে গেছি আমার পিঠের ঘামের বিগত ইশতেহার
যে যেখানো আছো সেখান থেকে
মাঝে মাঝে গণতন্ত্রের প্রতি খেয়াল রেখো প্রয়োজনে চাবুক চালিয়ে লাল করে দাও প্রতিটা লোমকুপ
বেশি চিল্লা পাল্লা করলে শোকজ দেবে নোটিশ দেবে বন্দি করবে প্রয়োজনে রিমান্ডে নেবে বাবা মা চৌদ্ধগোষ্ঠি ডাকাবে তাই আমার আদেশ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।