কমরেড আমি ও আছি!
- আনিসুল হক লিখন ২৬-০৪-২০২৪

:::
কলমের মতো বাঁকা আর কিছু হয় বলে আমার জানা নেই!
হে বাঁকা কলম অস্থির করে তুলনা রাজ্যের বাতাস
আজ সকালে সারাটা আকাশ উড়ে এসে একটি সংবাদ পেলাম
কলম মধ্যবাঁকা অস্থির কম্পনে পেট পুজোতে দন্ডায়মান হলুদ বেত্তা আর পা চাটা কবির দল।
এসো কলম কে বাঁকার মতো বাঁকা করি আর এঁকে দেই রাজ্যের বুকে সুখের বাতাস!
অথচ তোমরা নগরীর বুকে বসে অজ পাড়া গাঁয়ের তালকে তিল করো
বিশ্বের বুকে রচনা করো কলেরা টাইফয়েড এর ছড়াছড়ি।
অজ পাড়া গাঁয়ে থাপ্পর খাবে বলে যা ইচ্ছে তাই বলে লম্বা করো চুল দাড়ি গোঁফ বানরের প্রতিকৃতিতে সাজাও বন্যা।
বার বার পরখ করে দেখি যে নদীর জল চক চকে সে নদীতে এইচ আই ভি পজিটিভ এর কীট ঝল ঝল করে
আর কি বলি বুদ্ধিজীবি বান্দর পথ প্রদরশক বলে রচনা করো শিয়াল কুকুরের অবাধ রাস্তার সঙ্গম।
জিহবা নেই তার পরে কি করে বুঝ টক মিষ্টির কৃষ্টি!
সৃষ্টির অবাধ পোকা যেখানে যায় সেখানেই জাহির করো মানবতা।
মা মাটি দেশ কে পাঠাও রসাতলে আর জলের তলে ধরম।
নগরীর ফ্র্যাটে উত্তাপের তালে নগ্ন শাওয়ারে ভাবো মানবতার গান।
আগে ফ্যান খাও কুলি মেথর হও তারপর মন মানবতার দরগায় জ্বালাও মোম আর চিৎকার করে বলো কমরেড আমিও আছি!!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।