আমার দেশ
- আনিসুল হক লিখন ২৬-০৪-২০২৪

::::::
আমার দেশের
আলো বাতাস
আমার কাছে প্রিয়,
যতোই ভেজাল
থাকুক রে ভাই
সেথায় মাটি দিও।
আমার ভাষা
আমার কাছে
আমার বুকের ধন,
এই ভাষাতেই
সুখের ত্রিশা
কাটে সুখের মন।
আমার কাছে
সবছেয়ে আপন
আমার পতাকা,
যে যাই বলো
যাই আসেনা
তাতেই জীবন আঁকা।
রাখবো আমি
শপথ নিলাম
এই পতাকার মান,
রক্ত দিয়ে
যা কিনেছি
তাতেই আমার প্রাণ।
আমার দেশের
গানের বহর
কোথাও পাবেনা,
যেথায় যাবে
তাড়া খাবে
মা যে রবে না।
নিজ কে ছেড়ে
পরদেশে
ফুটাও যতো বুলি,
মন পবনে
অসুখ বাসা
ওরে বোকা ওলি।
আমার দেশের
মেঠো পথে
থাকনা কাঁটা ঝাঁটা,
ধীরে ধীরে
করবোরে সাফ
আসুক জোয়ার ভাটা।
শকুন ভয়ে
গরু যদি পালিয়ে
দুরে যেতো,
আজ শকুনের
নিপাত কেন
একটু আমায়
কতো।
পরান ভরে
ডাকিরে মা
সোনা বন্ধের গান,
মুড়ি মুড়কী
পুলি পিঠা
নবান্নেরী ধান।
বাংলা কোলে
দরদ পিয়ে
বিদেশী গান গায়,
শকুন সেতো
আসেনা যেন
আমার বাংলা ঠাঁয়।
ভালো মন্দে
আছি ভালো
বেশতো ভালো আছি,
তবুও তো
মা কে দেখে
প্রতিক্ষনে বাঁচি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।