শূণ্য কায়া
- খন্দকার মো: আকতার উজ জামান সুমন ২৬-০৪-২০২৪

তপস্যা একাকীত্বের নির্জনতা
চোখে বাঁধভাঙ্গা জলের শূণ্যতা,
ধামাচাপা কষ্টের বিস্তর বিষন্নতা
কানাকানি ব্যর্থতার বাস্তবতা।

লাবণ্যের ক্ষয় নিখুঁত সম্ভাব্যতা
বিমর্ষ সঙ্কা জাগায় অনিশ্চয়তা,
কল্পপ্রেমী সপ্নচারীর নিঃসঙ্গতা
আধারে নিমগ্ন জল্পনার স্নিগ্ধতা।

ভাবনার সীমাহীন উচ্ছলতা
হঠাৎ মরে যায় কল্পলতা,
নুয়ে পরে জীবনের বিচক্ষণতা
সাজানো সবকিছু নিঃশেষ হীনমন্যতা।

হাসির অট্ট আলাপ বাবুই বাসা
থেমে যায় জীবনের সকল আশা,
ক্ষুব্ধ নিজেতে কেনই উতলা
স্থির কেন তবে এ পথ চলা।

মায়াময় সব আজ দূর অজানা
অবুঝ এ মন কতটা চেনা,
হারানোর ভয়েতে চুপসে যাওয়া
নিজেই হারানো শূণ্যের ছায়া।

তাঁরা আর চন্দ্রের নিক্ষিপ্ততা
আকাশ আধারে সরলতা,
আঁকে অশ্রুর শূন্য কায়া
অবয়ব অজানা স্বপ্নের মায়া।

ভীষণ অদ্ভুত বাসন্তী বুঝা
হৃদয় তটে নিগূঢ় সাজা,
অজান্তে হারের মজা আলাদা
সবই মিশে যাবে হবে যে কাদা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।