বউ
- খন্দকার মো: আকতার উজ জামান সুমন ২৬-০৪-২০২৪

বউ বউ বউ
করছে কাউ কাউ,
এটা দেও ওটা দেও
করছে হাউ কাউ।

বায়না ধরে শাড়ি গয়নার
মেকআপ রংয়ের বাক্সের,
না দিলেই রান্না বন্ধ
হারায় সুখের ছন্দের।

অল্পতেই গোস্বা করে
গাল ফুলিয়ে বসে থাকে,
উপোস থাকে রাত দুপুরে
একলা ঘরে পরে থাকে।

বনিবনা না হলেই -
ছুটে তখন বাপের বাড়ি
অল্প কদিন না হতেই
ফিরে আসতে কাঁদবে জুড়ি।

দ্বন্দ্ব লাগে সকাল বিকাল
কান্না ঝরে সাগর পাহাড়,
ভাসিয়ে বেড়ায় স্বামীর কপাল
কূল কিনারা নিরব অসার।

অভিমানে পুক্ত সে
রাগটা ভীষণ শক্ত,
আদায় করে ভালোবাসা
মনটা তাতেই মত্ত।

এখন কি আর পাওয়া যায়
এমন মধুর বউ,
বলতে জানেনা ভালোবাসি
করে হাউ কাউ।

মডার্ন যুগে মডার্ন বউ
মডার্ন ভূষণ বেশ,
স্বামী যেন অন্য কেউ
ছোট্ট তাদের কেশ।

পরপুরুষের সঙ্গ করে
ঘুড়ে ফিরে মাতাল হয়ে,
শশুড় শাশুড়িকে পর করে
থাকে দূরে ভিন্ন হয়ে।

এখন আর বউ নেই
বউ যে নিরুদ্দেশ,
সংসার আর সংসার নেই
হচ্ছে যে নিঃশেষ।

তবুও স্বামী আশা করে
ভালোবাসার বউ,
পায় হয়তো একটু হেরে
আধেক মডার্ন কেউ।

এ নিয়েই স্বামী সুখী
মানিয়ে চলে বেশ,
ধৈর্য্য ধরে হলে দুঃখী
কখন যাবে পরদেশ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।