গোখরোর আলিঙ্গন
- মোহাম্মদ ইরফান ২৬-০৪-২০২৪

আকাশ ফেটে বৃষ্টি নেমে মাঠ ভরেছে জলে
গোখরো-ব্যাঙের দেখা হলে মনের কথা বলে
গোখরো ছিল মিষ্টভাষী কি মায়াময়,ইশ!
দৃষ্টি ছিল ব্যাঙের দেহে তৈরি রেখে বিষ
ঢের দেরিতে দেখা হল ব্যাঙ ছিল তাই খোশ
মন মননের লেনাদেনায় ব্যাঙের ছিল দোষ
গোখরো বলে ব্যাঙকে ডেকে কি সুমধুর সুরে!
"ব্যাঙ ভায়া তুই আয়না কাছে,থাকিস কেন দূরে?"
ব্যাঙ তো ছিল সরলমনা,সখার কোমল স্বরে
শত্রুতা সব বিলোপ দিয়ে নিলেন আপন করে।

ক্ষানিক বাদে ব্যাঙের কাঁধে গোখরা ফেলে শ্বাস
বলে,"ভাইয়া,তোর খুঁজে আজ ঘুরছি বারো মাস,
আমরা তো ভাই খাদক শ্রেণী,বন্ধুতার কি বুঝি
পেটের দায়ে ছলনা করি,মিথ্যা মোহের পুঁজি"।

বৃষ্টি পড়ে ঝুমুর ঝুমুর,ফোসকা ওয়ালা ব্যাঙ
বর্ষা মাঙ্গে খোদার কাছে এলিয়ে দু ঠ্যাঙ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।