উপমা
- মোহাম্মদ ইরফান ২৭-০৪-২০২৪

কোন সে দেশে হেসে হেসে
ফুল-পাখি গায় গান
আপন মনে হাওয়ায় ভেসে
চলে রে সাম্পান
নদী কোথায় সাপের ন্যায়
চলে একেবেঁকে
শামুক কোথায় চরে বেড়ায়
পেটে হিরে রেখে
ফসল ফলে আপনা থেকে
চাঁদ করে রোজ নৃত্য
কোথায় বলো বিভেদ নাহি
কে রাজা কে ভৃত্য
কোন সে জমি ফসল বমি
করে জোটায় অন্য
কার আকাশের উদিত চাঁদ
নিজকে ভাবে ধন্য
কোন সে গাঁয়ে শিতল নায়ে
নদীর আহ্বান
ঝর্ণা কোথায় আপন গায়ে
পাহাড়কে দেয় স্নান
কোন সে বাড়ি আপন ছাড়ি
ভাবে না আর কিছু
কোথায় ছুটে খালের সারি
নদীর পিছু পিছু
তারা কোথায় আত্মহারার
পথ খুঁজে দেয় রাতে
প্রজাপতি,জোনাক কোথায়
বসে দুঃখির হাতে
আছে এরূপ দেশ আছে ভাই
যার রূপে নেই শেষ
রূপকথা নয়,রূপরানী সে
সোনার বাংলাদেশ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।