আক্রোশ
- মোমারসা - কারুকাব্য-২ ১২-০৫-২০২৪

সেখানে ছিল খুব আনন্দবাতাসের মিছিল;
নিরভিমানীরা অনন্তপ্লাবনে ভেসেছিল,
সে বাতাসে ভিজবে বলে।
তৃষ্ণার নিভৃত আহ্বানে পড়ে ছিল ঝি ঝি রাত।
নীল ঢেউ পার করে আরও কত দুরে চলে যাচ্ছ তুমি!
ব্যথা আছে বাতাসে, নেই তোমার কন্ঠস্বর।
পাখির শিসের মত এলোমেলো ছেঁড়া পৃথিবী জুড়ে আমার বাস,
স্বপ্নের কিনারা দিয়ে ছুটে চলা খরস্রোতা নদীর ঢেউ-
আর, তুমি
চাবুক হানা ঝরনার নিচে
নিজেকে খুন করে চলেছো অস্পষ্টের দেশে।

মাটির নির্যাস আর ছুটে যাওয়া সবুজ ঘাসফুলগুলোয়-
মরচে পড়া বেদনায় জ্বলে ওঠা পিপাসা,
আর জ্বলে ওঠা আনন্দের তৃষ্ণা
দুর পাহারের স্নিগ্ধ বাতাসের মর্মধ্বনির মত মুখর।

তুমি আনন্দের কল্লোলছেঁড়া সুরের সকলবর্ণ
তুমি বৃক্ষের বেদনাশিকারি বৈনাশিক অথৈ গর্জ।
তুমি আনন্দবাতাসে আর্দ্র নাবিক
তুমি জলরাশি, মুগ্ধঅগ্নিবর্ণ।

আমি সুমধুর,
তোমার অনুধাবনে স্বপ্ন রচি।
সংঘাত সৃষ্টি হয়,
স্বর্ণশোভিতস্বরে তোমায় লাল দেবো
তুমি আক্রোশে শব্দশিকারি হয়ে আমায় রং দিও;
আমি আরেকবার জন্ম-গ্রহণ করবো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।