লোক খেলা
- অধ্যাপক আব্দুস সালাম ২৬-০৪-২০২৪

প্রাচীন কালে রোজ বিকেলে খেলছি লোক খেলা,
আড্ডু খেলা হা-ডুডু আর বৌ-চি গাদি খেলা।
চোর ধরা আর কানা মাছি লুকচুরি খেলা ছিলো,
এ সব খেলা খেলতে মেলা আমোদ প্রমোদ ছিলো।

ছাগুইলে ভাই আগুইলে এক ছাগল ধরা খেলা,
বাঘ-বন্ধির ছক কাটিয়া খেলছি সারা বেলা।
লাঠি খেলা করছি কতো বাঁশের লাঠি দিয়া,
তালে তালে পা ফেলিয়া বাদ্য-বাদক নিয়া।

তাস পাশা আর ছকের দাবা খেলছি কতো কাল,
সাপ লুডু আর ঘর লুডুতে, বাঁধাইতো জঞ্জাল।
পুতুল খেলা করতো বুবু পুতুল বিয়ে দিয়ে,
মিষ্টি মিঠাই বিলিয়ে দিতো বর ও বধূ নিয়ে।

কবি গানের আসর মাঝে বাজিয়ে বাঁশের বাঁশি,
সোনা রূপার মেডেল পেতাম সুনাম রাশি রাশি।
পুকুর ঘাটে সাঁতার কেটে শিখছি সাঁতার খেলা,
পদ্ম বিলেয় সাঁতার দিতে গড়িয়ে যেতো বেলা।
--------------------
১১-১২-২০১৬ তারিখ,
চৌগাছা, যশোর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।