মাঝি এবং অরুণিমা
- শাহানারা সুলতানা তানিয়া - কথোপকথন ২৬-০৪-২০২৪

মাঝি,
তোমার নায় নিবে বলে কত কালের প্রতীক্ষা ছিলো
উঠোনের শিমুলগাছ রঙ্গিন হলে মনে পড়তো ।
আমাদের প্রথম দেখা ঘাটেই হয়েছিলো
শিমুল তার দুটি ফুল দিয়ে করেছিলো বরণ ।
-অরুণিমা
তোমার চোখের কাজলে, হারিয়ে ফেলেছিলাম প্রথম উপাখ্যান ।
দীঘল চুল, বেঁধে দিয়েছিলো বাঁধনে
অস্তিত্বহীনতায় বেশ ঘামছিলাম, তোমার কি মনে পড়ে?
এই আলোছায়ার গল্পে ভিজে, আমরা খুঁজে চলেছি
জানো মাঝি!
আমরা মূলত কি খুঁজছি ?
-অরুণিমা,
এ যাত্রা রোদ্দুরের খোঁজে
এ যাত্রা হিমালয় খোঁজে
এ যাত্রা শুভ্রতা খোঁজে
এ যাত্রা শরতের খোঁজে
এ যাত্রা অন্তিম আকাঙ্ক্ষায় সীমাহীনতার
-অরুণিমা
এ যাত্রা প্রভাতফেরীতে
মিলনের পথে
দিকভ্রান্ত তোমার আর আমার ।
মাঝি
আমায় গান লিখে দিবে?
আমি সুরের নামে,একটা চিঠি লিখবো
ছবিতে আঁকবো তোমার তরী,আর আমার
স্মৃতির কোলে লুকানো অভিমান ।
-প্রিয়া
মরে যাবো, অভিমানে আর ভুল ছবি এঁকোনা
সইতে পারাটা সহজ না ।
-অরুণিমা
আজ এ নায় কোন ভুল আর হবেনা ।
মাঝি
আমার লালটিপ ধুয়েগেছে জলে,
কাজল সেও মুছে গেছে কোন এক অভিমানী কান্নায়,
কপালের ভাঁজে দুশ্চিন্তার বলিরেখা
ঠোঁটের কোণের সেই হাসিটা আর নেই ।
আমায় কি এখনো ভালো লাগে তোমার ?
-হে নারী,
প্রভাতের মৃণালিনী,
আমার অরুণিমা
ভালোবাসার চোখ,কখনো আদিম কিংবা পুরনো হয়না ।
অপ্সরী তুমি,ভালোবাসার চোখে
নিষ্পাপ তুমি,আদরের বুকে
মহাম তুমি,শ্রদ্ধার মতো
সকলই তোমার পাওনা,আমার ভালোবাসা যত ।
মাঝি
ডুবে যাই? যদি সুখ কপালে না সয়!
অরুণিমা
পাশেই তো আছি, এখনই কিসের ভয়?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

M2_mohi
১২-০৬-২০২০ ২০:৫৯ মিঃ

উপভোগ্য লেখা। 

hshohag
০৮-১১-২০১৭ ১৯:১৫ মিঃ

তুমি যেখানে, আমি সেখানে...