এত বই কেন ?
- মোঃ আমিনুল এহছান মোল্লা ২৬-০৪-২০২৪

হাঁটি হাঁটি পায় আগামীর আলো তৈরী স্কুল যেতে
শুরুতে সে আঁতকে ওঠে বইয়ের বোঁঝা সইতে ।
এত বই পড়ব আমি !হাজার প্রশ্ন জাগে
কঁচি মনের নবীণ শিশু ছিড়ছে বই রাগে।
পড়বনা আর নিবনা আর বইয়ের বোঁঝা কাঁধে
বাবা তুমি নিষ্ঠুর অতি মাকে জড়ে কাঁদে।
ছোট আমি এত বই কেন দিলে আমায় ?
ছেলেটি ঐ ক্ষীপ্ত হল মেয়েটিও আজ ভাবায় !
স্কুল যে আজ নরক ভিটা আলোহীনা নীড়
কি এক ভয় সদা ধেয়ে আগামী আলোর তীর।
কেউ শুনেনা কেউ দেখেনা কঁচি মনের ঢেউ !
কান্না ভরা হৃদয় জলে চলছে শিশুর নৌ ।
কোথায় বিবেক প্রশ্ন জাগে জ্ঞানী গুণি তরে ?
লাভটা কি আজ এত বইয়ে যদি শিশু ঝরে ?
ওহে জ্ঞাণী খোল আঁখি এখনও পথ বাকী
সন্তান তোমার বইয়ের ভয়ে দিচ্ছে স্কুল ফাঁকি।
এত বই কেন নিত্য শুনি ছেলে মেয়ের মুখে ?
আমরা নাকি বেজায় নিষ্ঠুর রাখছি ওদের দুঃখে !
উত্তর কি দিবে পতি ?
মান সম্মত শিক্ষা দাও আগামী আলোর পথে
দুর কর ঐ বইয়ের ভয় জীবন গড়ার সাথে ।
খোল আঁখি দেখ চেয়ে আজিকার সন্তান ভয়ে ।
তাড়িয়ে ভয় জাগাও শিশু মায়ের স্বপ্ন জয়ে ।
------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।