কালো আর মন্দদের স্বপ্ন
- আব্দুল্লাহ আল নোমান ২৬-০৪-২০২৪

নিকষ কালোদেরও স্বপ্ন থাকে
স্বপ্নগুলো ইতিউতি দেয় মনোজগতে,
কালোদের এ বাসনা আলোরা বুঝে না
বুঝতে চায়ও না!

ভালো আর মন্দ- পার্থক্য করে দেয় মানবমন,
দায়টা মানবেরই-
মনোজগতের বোধটুকুন তৈরি হয়েছে কালক্রমে
এতে 'ভালো' বা 'মন্দ'- শব্দ দুটোর লেশমাত্র দায় নেই।

ভালো-মন্দ কিংবা আলো-আধার
এ সবই তৈরি করা
মানবচিত্তের বাষ্পীভুতের সম্মিলিত পরিণাম
যে যাই করুক
সময়ের তাগিদে হলেও ভালো থাকুক কালো আর মন্দদের স্বপ্নগুলো!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।