সহিস
- কুমার সৌরভ ২৭-০৪-২০২৪

গোধূলি আজ নম্রতা আঁচলে ঢেকে
নগরীর রাস্তায় সাহসের সহিস হয়ে
কতিপয় বেয়ারা অশ্বের মুখে
লাগাম পড়ানোর কাজে নিয়োজিত।

তোমরা যুগলে কোন এক কফিশপে
কোল্ড কফির একটি মাত্র মগে
পৃথক দুই স্ট্রু ঠুটে নিয়ে
এই সহিসের বীরত্ব দেখতে পার
নির্ভয়ে গোধূলির অস্তরাগে।

একটি সজারুর গা ভরে আছে হিংস্র কাঁটায়
বিদ্ধ হচ্ছে রোদের সকাল
নিদাঘপীড়িত দুপুর
বৃষ্টি ধুয়া বিকেল
বিরহী সন্ধ্যা, বাসনার রাত।
এবার কাঁটাগুলো ঠিক উপড়ে
নিবে নির্ভীক সহিস
পোষ মানিয়ে ফেলা অশ্বের পিঠে চড়ে।

চাইলে একটি কাঁটা নিতে পারো তোমরা
এন্টিক করে রেখে দিও বুকের ভিতরে।

তোমাদের স্ট্রু টানা যদি শেষ হয়
অস্তরাগের আগে
একবার উঠে বসো গোধূলির কোলে
পৃথিবীর রূপ দেখ পাখির ডানায়
সজারু শুয়ে আছে নিথর
সুন্দরের পায়ের তলে।

২৭.০৩.২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।