অহংকারে বলি
- মোঃ আমিনুল এহছান মোল্লা - লাল পদ্ম ২৬-০৪-২০২৪

এক এক সময় মনে হয়, এ কোন দেশে বাস করি !
এক এক সময় মনে হয়
লাল-সবুজ ভালবেসে যাবো শেষ পর্যন্ত !
এক এক সময় মায়ের ওপর চটে উঠি
অথচ হৃদয় তো মাকেই দিতে হবে
ছদ্মবেশী দেশপ্রেমিক বিদ্রোহী মোনাফিকদের, আমি প্রেম
দিতে পারি না ।
এক এক সময় ক্ষোভ জাগে
স্বাধীনতাকে ভুলে যাই মুক্তি যুদ্ধকে ছুঁড়ে ফেলি
আবার কোন কোন পবিত্র মুহূর্তে
স্পৃহা জাগে কিছু একটা করে যাই পিতার পদাংক পথে..

কিন্তু মায়ের বুকে দেখতে পাই চেতনার চোখে
লুকিয়ে আছে বিশ্বাস ঘাতক, ছদ্মবেশী দেশপ্রেমিক
বাহ্যিক - অন্তর বিস্তর ফারাক !
বিপদে তোমাকে ডাকে, মুক্তিযুদ্ধকে চিনে, স্বাধীনতাকে বুঝে
সুদিনে বিদ্রোহ করে।
কেউ যেন ডেকে বলছে, দেখ দেখ
ওরা বেইমান, ক্ষমতালোভী লাল-সবুজের বিষ ফোঁড়া ।
মনে পড়ে সেই সমস্ত সন্তানদের, যারা শত্রুদের হঠিয়ে দাবিয়ে
এনেছিল পরাধীন বাংলার স্বাধীনতা
দিয়েছিল লাল-সবুজ পতাকা।

স্থপতির গর্জনে মনে পড়ে সাগরের চেয়েও উত্তাল মুক্তির প্রেমিকেরা
স্বাধীনতার আকাংখা কি অকপট, শপথে কোন মিথ্যে নেই,
তখন তীব্র স্পন্দনে, আলিঙ্গনে আলিঙ্গনে, এক সাগর
রক্ত স্মান বাসরে, অহংকারে বলি
প্রেম আমার ধরণী,হৃদয় আমার ”সোনার বাংলা ”।
------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।