নাভিপদ্ম
- খায়রুজ্জামান সাদেক ২৬-০৪-২০২৪

উপলব্ধির বর্গগুলো ভেঙে পড়ছে এখন এনিমেশনের উপর। নিষুপ্তির ভেতর কোন সন্দেহ নেই। এই তালিকা থেকে অরূপ বাক্যব্যয়ে আকাশ ভর্তি উপসর্গরূপে ঘূর্ণিত হচ্ছে পদাবলি। খুঁতখুঁত করা হলেও ভরা অস্তিত্ব এক এক প্রিজম। সাদাকালো কোথায় যাচ্ছি আমি। লক্ষণীয় উত্তেজনা মুছে যাওয়ার আগেই গোপন অ্যালবাম প্রণয়ের ছুতো ধরে পৌঁছে নলের বনে। নিরবচ্ছিন্ন ছুঁয়ে যাচ্ছে বিছানা থানকাপড়। ভিজুয়ালি অদ্ভুত শব্দ খুঁজে আনাগোনা সাজিয়ে রাখছে তাদের। মাথার উপর ঝুলছে কি স্ট্রিং থিওরি! মনোগত বাঁধুলি জুড়ে তৃষ্ণা ও কাম। মাত্রা অতিমাত্রা ঘূর্ণন এক এসে দাঁড়ায়। হাঁপিয়ে ওঠা পড়ছে এলোমেলো বিছানায়। মন থেকে সজ্জিত মূলত কিছু জ্যামিতিক ফিগার প্রজেক্ট করছে। কোণ জুড়ে আঁকাবাঁকা অধিক মাত্রার দেয়ালে। আঙুলে স্নেহরস ও সম্ভাবনা লাফ দিচ্ছে তাই। শ্বাস ও শাঁসে পূর্ণ আঁটি থেকে পরিমাণবিশেষে। গোলক উপগোলক ধরে সংযুক্ত স্থানে ঘণ্টা পর ঘণ্টা দরজা ত্রিমাত্রিক ছন্দ অতিক্রম করেই যাচ্ছে। নড়ে উঠছে আমার সমুদ্রবেলায় জলে পাঠানো শেফালিকাদের পীতলোহিত কামনা সকল। ছবির অংশবিশেষ যেন পরিষ্কার কৌণিক পৃষ্ঠাগুলো জুড়ে মণিকোঠাময়। অনেক পাপড়ির মত পাতলা পাতলা আনন্দ নলযুক্ত লালায় দৌড়চ্ছে। একি রমণ ইচ্ছা বমন ইচ্ছা। ফাল দিচ্ছে ভরা নদী জলের মৌসুম। একটার পর একটা ভাষা বিন্দু বিন্দু গড়ছে। শেফালিকাদের নাভি থেকে গোলকের নিজস্ব বলয় হারিয়েছে হর্ষ সকল। জ্বলে গেছে নাভিপদ্ম...
১৫/০৪/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।