প্রতিদান
- শামীম মোহাম্মদ মাসুদ ২৬-০৪-২০২৪

যে পথে জন্ম তোমার সেই পথেই চাষাবাদ করো
নিষিদ্ধ আফিমের নেশা!
যে দুটো ঠোটের ফাঁক ছিড়ে তুমি
বেরিয়ে এসেছিলে একদিন,
সেখানে তুমি নিষ্ঠুরতার চাবুক চালাও।
তুমি এত সহজে ভুলে যাও কেন যুবক?
যে স্থানে তুমি শীতলতার পরশ খুঁজো
সেখানে কোন বরফের হিমালয় থাকেনা
বরং সেখানে আছে অগ্নীয় লাভা, যার স্পর্শে তুমি গলে গলে মিশে যাবে আরেক আত্মায়!
সেই কারখানায় শ্রমিকদের বিশ্রাম নেই,
প্রতিনিয়ত জ্বালিয়ে পুড়িয়ে তৈরি করে নতুন প্রাণ।

তোমার মনে রাখা উচিত হে নিষিদ্ধ প্রেমিক
জোর করে শিল্প হয়না কখনো, শিল্প হয় মনের আনন্দে।
শিল্পী ঘাম ঝরিয়ে নিজেকে গলিয়ে যে শিল্প তৈরি করে,
তুমি যদি সেই শিল্প হও তবে তোমার জন্মের নিয়মকে শ্রদ্ধা করাই উচিত।
তবেই তুমি তোমার পুর্বসূরির যোগ্য উত্তরসুরি হবে,
নইলে একদিন তুমি তোমার সেই চাষ করা নিষিদ্ধ নেশায় ঘোর নেশাতুর হয়ে যাবে।
আমি তোমাকে আমার এই কবিতায় অভিশাপ দিলাম!
এই বিশ্ব তোমাকে ধর্ষক বলে গালি দিবে,
বেজন্মা বলে তোমার স্রষ্টাকে তাচ্ছিল্য করবে।
আর একদিন তোমার জন্মের পথে জ্বলে পুড়ে তোমার মৃত্যু হবে!

(প্রতিদান/শামীম মোহাম্মদ মাসুদ)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।