দেয়াল
- আশরাফুল ইসলাম শিমুল ২৬-০৪-২০২৪

বুকের ভিতরে ক্ষত ক্ষয়ে ক্ষয়ে,ক্ষয়ে গেছে কতটা নীল,
সবুজের পাহাড় ধরে হেঁটে গেছে সুতীক্ষ্ণ হাওয়াদের নিঃশ্বাস-
জলের ওপারে মেঘেদের পালক পড়ে নিয়েছে দিগন্তের চূড়া
দিনের পরে নেমে গেছে কবিতাদের উৎসব,
কণ্ঠস্বরের ডোয়া লেপে হারিয়ে গেছে সুর
মায়ার রঙ ডিঙিয়ে গড়ে উঠেছে মায়াহীন প্রান্তর ।

শ্যাষ বৈকালে চিঠিরা ফিরে গেছে ভুল ঠিকানায়
শব্দদের আঙ্গিনায় স্যাঁতস্যাঁতে অনুভূতির আসর পরে আছে ইলিপ গাছের নিচে,
ফিরোজা কালারের বোতামে ঠেকে আছে হৃদপিন্ডের হাওয়া
মাঝিমাল্লার পালতোলা নৌকা করে ফিরে চলে গেছে বাল্যকালের প্রেমিকা,
হারিয়ে যাচ্ছে আড্ডাদের সুকাল,জন্মগত মৃত্যুদের অধিকার,
স্বৈরাচারি হয়ে উঠছে উৎসবের প্রান্তর, প্রাক্তন কিংবা রঙ চয়ের শরীর ।

দেয়ালের বার্নিশের উপরে টাঙানো প্রিয় ফ্রেমে গেঁথে যাচ্ছে নতুন দেয়াল
উঠোন ভর্তি শোক নিয়ে লিখে যাচ্ছি শ্লোক ,
লোকালয় স্নান করে ফিরে যাচ্ছে শঙ্খচীল কিংবা শকুনের দল
পথিকের গল্পে গল্প হয়ে মৃত্যুবরণ করে চলেছে পথিকের ক্লান্তি,
স্যাডো অফ লাইফের ফরেন্সিক টেস্ট গুলো বদলে গিয়ে লিখে যাচ্ছে ব্লগ
কিংবা মিডিয়ার দেয়াল-
খববের কাগজে নিত্যনতুন ছন্দহয়ে জমা হচ্ছে সমাজের স্তুপ,
মৌলবাদি প্রেমের কারখানায় ধর্ষিত হচ্ছে প্রেমিকাদের হৃদয় ,
কিংবা প্রেমিকদের হাহাকার অনুভূতি লগ্ন বিষাদমাখা সমুদ্র ।

রাষ্ট্রের বুকে পাথর ডুবিয়ে পাথরে লেখা হচ্ছে স্বাধীনতা,
মায়ের বুকে মাথা রেখে ঘুমিয়ে যাচ্ছে অকাল মৃত্যুশোক
সকালের পথ অনেক ভারি রাতের পথে কোন আলো নেই
তবুও এ স্বদেশের ,
আমাদের প্রেমিকারা
লিখে যাচ্ছে ব্লগ,
লিখে যাচ্ছে কবিতা
লিখে যাচ্ছে গল্প
লিখে যাচ্ছে চিঠি-

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।