সাফকথা
- কুমার সৌরভ ২৭-০৪-২০২৪

সাফকথা জানিয়ে দেই এই দুপুরে বিদ্রোহী
সড়কের বাঁকে-
আমরা হাতগুলো ধরে আছি
একাত্মতার গভীর বিশ্বাসে।
আমাদের এই বিস্তীর্ণ মানবসারিকে স্বাক্ষী রেখে বলছি
আকাশের রৌদ্র যতটুকু তাপ ও আলো বিকিরণ করছে
এই তপ্ত দুপুরে
তার সবটুকো শুধু আমাদের।
আমাদের জন্যই স্বয়ম্ভু সূর্য প্রতিদিন পরিভ্রমণশীল
এই জলমগ্ন হাওর ভেসে থাকা গ্রাম ভয়ার্ত প্রাণে
যে ক্ষোভ কণ্ঠে নিয়ে শতকণ্ঠ শাপলা ফুটে
বিল জলাশয় সরোবর নদীর অশান্ত শরীরে,
তাদের সকল ভালবাসার অঞ্জলি শুধু
আমাদের উদ্দেশ্যে নিবেদিত।

কতিপয় দস্যু যারা ঝড় ও শিলাবৃষ্টির মতো ধ্বংসাত্মক
যারা পাহাড়ি ঢল ও বজ্র বিদ্যুতের মতো ভয়ংকর
যাদের জিহ্বায় শস্যখাদক পোকার লোভ
যারা ইদুরের মতো বাঁধ কাটে রাতে দিনে
যারা একটানা খড়ার মতো হরণ করে শান্তিময় জীবন
তারা যদি আসে এই আমাদের আলোর সূর্য নিভাতে
অথবা রূপের শাপলা কেড়ে নেয়
সাফ কথা হলো- রুখে দাও তাকে আজ ঐক্যে।

একসাথে ছাড়ো নিঃশ্বাস আসুক মানবিক তুফান
অসাম্যের জনপদে সাম্যের প্রত্যয়ে।
১৮.০৫.২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।