পাওনা আদায়
- কাফাশ মুনহামাননা ২৭-০৪-২০২৪

উলট-পালট ব্যাখ্যা দিয়ে মুছে ফেলতে চাও
আমাদের শতাব্দী পুরোনো মিলেমিশে থাকার ইতিহাস?
বিভেদের ইঞ্চি ইঞ্চি যন্ত্রণায়
ভাঙতে চাও আমাদের ভ্রাতৃত্ববোধের সুবিশাল ইমারত?
পৈশাচিক রক্তের নেশা চড়িয়ে মগজে
ফেরাতে চাও আমাদের বিকলাঙ্গ আদিমতার খোলসে?
দাঙ্গা-হাঙ্গামার অকর্মক শোরগোলে
বিধ্বস্ত করতে চাও আমাদের যুগ-যুগান্তের শান্ত নগরী?
ধর্মের নামে মানবতার বলিদান করে
সেখানেই আঁকতে চাও মানবতার নপুংশক স্মৃতিস্তম্ভ?

অনেক হয়েছে বাড়াবাড়ি!
মুখ বুজে সহ্য করেছি অনেক।
মুনাফাখোর ধর্মচোরার কাফেলা!
আমাদের অনাদায়ী হিসাব-নিকাশ
চুকিয়ে দেবার প্রস্তুতি নাও পুরোদমে।
পাওনা আদায়ে আমরা এবার দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।