পাছে কেউ, ওরা কে?
- মোমারসা ১২-০৫-২০২৪

ওরা পিছু ছাড়েনি আমার।
ওদিকে মাকড়শা জাল বুনছে
নিয়মবাতিগুলো নিভে নিভে যাচ্ছে
বাতাসটাও আদিখ্যেতা নিয়ে রাতভর...

বড্ড দেরি করে ফেলেছিগো;
নদীটা শুকোচ্ছে তার খোঁজ হারিয়েছি সে কবেই!

জ্বলন্ত আগুনের ছিটেফোঁটা লাগছে গায়ে,
কে বা কারা বা কি বা কখন কিভাবে তিলে তিলে হারছি! জানা নেই।
অপারগতা নিয়ে বেঁচে থেকে কি লাভ দিব্যি?
ওরাতো পিছু ছাড়েনি আমার!

দরজার খিলটা এঁটে দিও,
জলকথাগুলো বাষ্প হয়ে থাকুক নাহয় ঘরে, বদ্ধ!
ভেজা সুর দিয়েও নাহয় কাব্যকবিতা হোক,
সুর হোক, থাকুক, রক্তগোলাপ আরও রক্তাক্ত হোক!
ওরাতো পিছু ছাড়েনি আমার।

দয়িতার করাঘাতে তো তেমন কিছুই তেমন নেই কিম্বা আছে, জানিওনা, বোধটুকুও হয়না জানবার।
তুমি নাকি আজ কবিতা লেখো বলে জেনেছি,
তা নাহয় দুটো অক্ষরই দিও, আপেক্ষিক!
শঙ্খটাও বাজুক,
আমিও চলি পাখ্যিক!

ওরাতো পিছু ছাড়েনি আমার,
ওরা পিছু ছাড়েনি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।