রক্তজবা ও বিদ্রোহী মৌমাছি
- কুমার সৌরভ ২৬-০৪-২০২৪

রক্তজবা তিন খানি উপবনে পাঁপড়ি মেলে
আকাশে তুলেছে বৃন্তের বাঁকানো শূর
আজ তা হলে বৃষ্টি নামুক শুকনো পৃথিবীর বুকে
জবাঞ্জলি নিয়ে দাঁড়িয়ে রয়েছি বারান্দায়
তুমি আসবে কখন? ভিজব দু'জন।

জবা এত লাল কেন বল তো মৌমাছি
তুমি বিরহী ছিলে না কখনও, বিদ্রোহীও নও
তবু কেন আমার উঠোনে ফুটালে রক্তের রঙ?
এখানে শুনছি না কোন জগৎজ্যোতির হাঁক
নেই তালেব রবি দাম, তবু উঠোন এত লাল।
মৌমাছিরাও বিদ্রোহী ছিলো কোন কালে
বেশ বুঝা যায়
বিদ্রোহের প্রণয় থেকেই জবা নিজেকে করেছে
তাই লাল ঘন লাল।

আমি ভিজব বৃষ্টিধারায় তুমিও মাখবে গায়ে জল
আমরা লাল জবা দিয়ে বানাব বৃষ্টির তুষ্টি
শীতলতার জন্য আকুল পুস্প অর্ঘ ভেট,
দহনে কষ্ট বাড়ে বিচ্ছিন্ন আত্মমগ্ন দেহে
আমরা কেউ বিদ্রোহী মৌমাছি নই।
২২.০৫.২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।