আষাঢ়ের আকাশে
- কুমার সৌরভ ২৬-০৪-২০২৪

অন্ধকারে চোখ বুজে চেয়ে দেখ
আকাশ হলুদ ঝি ঝি পোকাদের দখলে
কানে দুই আঙুল ঢুকিয়ে শোন
ওদের গোঙানোর শব্দ অনুপম।
মেঘরথে চড়ার আগে আকাশের রোদন শোন
কেমন বরষার সংগীত হয়ে ঝরে শূন্য বসতিতে।
তুমি চলে গেলে অপার বেদনার সুরে ফুপিয়ে
কাঁদে গাছের শাখায় আশ্রিত পাখ পাখালি
মুষড়ে ভেঙে পড়ে শাখা ঝরে যায় পাতা।
তুমিই কেবল সুর অপরূপ নবীন মেঘমল্লার
এই প্রথম আষাঢ়ে জলের প্রবল প্রতাপ
ঘরবন্দী হয়ে আছে রোদেলা দুপুর সুরেলা প্রভাত
বৃষ্টির অবিরল ধারা ধুয়ে দেয় সুখ সুখ মায়ার বিকেল।
এমন নিরালা রাত বিরান হবে কষ্ট প্রপাতে
তুমি চলে গেলে।
ঝি ঝি পোকা আলোর কণা উড়ায়ে একমনে ছুটে
শুধু তোমাকে খুঁজে
কান পেতে শোন এই আষাঢ়ের আকাশে।
ভাঙ্গে যদি ছাইমাখা ভেজা আকাশ
জেনে রেখো তার নীচে চাপা পড়বে তুমি
তোমার কান্নার সুর ঢেকে যাবে বৃষ্টির
করুণ রাগে একেবারে
সকলে কষ্ট তারে নাম দিবে অশ্রুপাতে
বরষার সজল আলো আঁধারে।

১৮.০৬.২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।