মুক্তিযুদ্ধের বিজয়
- এ কে দাস মৃদুল - চন্দ্রপ্রভায় জ্যোৎস্নামানবী ২৬-০৪-২০২৪

অনেকটা ত্যাগের মহিমায় ছিল বাঙালির যুদ্ধজয়
অনেকটা ছিল প্রাণঘাতী ভয়
অনেকটা রক্তস্রোত গড়িয়ে গড়িয়ে নদী সংশয়
অনেকটা স্বজন হারানো বেদনাময়
অনেকটা বিপন্ন মানবতার ছিল রুদ্র অগ্নিবলয়
অনেকটা ধ্বংসলীলা অনেকটা অবক্ষয়।
কত নরনারী যুদ্ধক্ষেত্রে স্বেচ্ছায় ছিল তন্ময়
কত ছিল প্রাণপাখির বিনিময়
কত ধর্ষিতা মৃত্তিকায় বিবসন পড়ে রয়
কত কপোতমিথুন হারায় প্রণয়
কত পোড়ে গাড়ি-বাড়ি-বাজার-বিদ্যালয়
কত মরদেহ কত দেহক্ষয়।
বাঙালির জন্মভূমি বিজয় ছিল শুধুই স্বপ্নময়
তবুও মেনে নেয়নি পরাজয়
নয়টি মাস চালায় রক্তক্ষয়ী যুদ্ধবিগ্রহের প্রলয়
অবশেষে একদিন স্বাধীন হয়
অগণিত প্রাণের আত্মদানে হয় নতুন সূর্যোদয়
হয় প্রতীক্ষিত পতাকার অভ্যুদয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।