সোনা
- মাহদী হাসান ২৭-০৪-২০২৪

সোনা একটি স্নেহসূচক সম্বোধন। সোনার যখন বড্ড মন খারাপ হয়, তখন তাঁর চোখ লাল হয়ে যায়। আমি সোনাকে নিয়ে বেরিয়ে পড়ি। কখনও পাড়ার মাঠে, কখনও অভয়মিত্র ঘাটে। শীৎকার নয়, সে চিৎকার করে ছোটে। আনন্দে সোনা -ফুল হয়ে ফোটে। আমার আদুরে সোনা। খোকন সোনা।

সোনা, একটি আদুরে শব্দ। আমরা এর সতর খুলে বট তলায় বসিয়ে দিয়েছি। একটু গলা উচু করে ডাকলেই, পাড়ার মুরুব্বিরা বলেন,“গ্যাছে, সোনা’র পোলাপান, বটতলার গড্ডালিকা প্রবাহে গা ভাসায়ে দ্যাছে”! আমরা কালের স্রোতে সোনা ভাসিয়ে দেই।

সোনা, হাকীকতে হলদে ধাতু, মাজাযে বহুরূপী!

২৭ জুলাই, ২০১৭ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।