প্রেমের সেকাল একাল
- মাসুদুর রহমান (শাওন) ২৬-০৪-২০২৪

সাবেক কালে প্রেম ছিলো,
প্রেমিকার চিঠির প্রতিটি অক্ষরে,
চিঠির ভাজে লুকিয়ে দেয়া চুলেও।
প্রেমিকের চুম্বন মাখা গোলাপের পাপড়িতে,
শুকিয়ে যাওয়ার পরেও।।

প্রেম ছিলো প্রেমিকার বুক কাঁপা শব্দে,
ঘুমভাঙ্গা রাতের প্রতিটি প্রহরের ভাজে।
অজানা যন্ত্রণাময় প্রেমিকের বুকেও,
প্রেম ছিলো প্রতিটি স্পর্শক্ষম কথার আষ্টে-পৃষ্ঠে।
সাবেকী প্রেম ছিলো নিঃশ্বাসের গন্ধেও।।

কুপির আলোতে প্রেমিকার হাতে প্রেমিকের নাম লেখার কালিতে,
জ্বলন্ত দুপুরবেলা প্রেমিকের বাঁশির সুর ছুঁয়ে যাওয়া দক্ষিণা বাতাসে।
চাঁদের আভাসিত আলোয় দুই প্রান্তের দুটি আত্মার উত্তেজনায়,
একবার দেখার তীব্রতর ইচ্ছের মাঝে প্রেম ছিলো নিখুঁত গাঁথুনিতে।
অপেক্ষারত প্রতিটি সময় জানে প্রেম ছিলো অভিমানের পরতে পরতে।।

আজ সাবেকী আমল নেই সাবেক সময়ের প্রেম নেই প্রেমিকা নেই,
প্রেমগুলো আজ উৎকর্ষ হয়েছে তবে নিষ্পাপ নেই আজ আর।
চাহনিতেও পাপের স্পষ্ট সংযুক্তি,
চিঠির পুষ্পরসের কথা বদলে গেছে মুঠোফোনের অশ্লীল কথায়।

প্রতিটি ঘুমহীন রাতে আজ আর জোনাকিপোকা খবর নিয়ে আসেনা,
প্রিয়ার কোন ছোঁয়া নিয়ে আসেনা বাতাসের দলেরা রাত্রিবেলা।
প্রেম আজ যেন পণ্য হয়ে গেছে মনের সাথে প্রবঞ্চনার ভেলায়,
আমি সাবেকী আমলের মতোই ভালোবাসবো এই কালের মেলায়।।

০৮/০৮/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।