বাবুর সারাদিন
- শাহাবুদ্দীন আহম্মেদ ২৭-০৪-২০২৪

বাবুর সারাদিন


কাক ডাকে খোল দোর বাবু ওঠো দেখো ভোর,
চারিদিকে শোরগোল বাবুর ঘুম নিল চোর।
হাত মুখ ধুয়ে বাবু কিছু খেয়ে নাও,
এইবার বই নিয়ে টেবিলেতে যাও।
পড়াশুনা শেষ করে ড্রেস পরে নাও,
বই খাতা নিয়ে এবার স্কুলে যাও,
স্কুলে ভারি মজা কোন ভয় নাই,
লেখাপড়া লেখাধুলা সব করতে দেয়।
ছুটির ঘন্টায় পড়বে যখন বারি,
বাবু তুমি জলদি ফিরে এসো বাড়ি।
মা তোমার চেয়ে থাকে কখন ফিরবে সোনা,
যাকে দেখে ভরে যাই মায়ের বুক খানা।
বাড়ি গিয়ে গোসল সেরে খাবার খেতে বসো,
মা রেধেছে মজার খাবার তাই খেতে থাকো।
খাবার শেষে বিছানাতে হালকা ঘুমের রেশ,
চোখ মেলবি শুনবি তখন লোটন ছোটন দৌড়াচ্ছে বেশ।
ছুটে যাবি ঐ খানে করবি তুই খেলা,
সূর্য ডোবার আগেই ফিরবি বাড়ি করবি নাকো হেলা।
হাত মুখ ধুয়ে এবার বই নিয়ে বসো,
বাবা এলে এক সাথে ভাত খেতে এসো।
খাওয়া দাওয়া শেষ করে গল্প করো বেশ,
এই বার বিছানাতে এক ঘুমে রাত শেষ।



রচয়িতাঃ শাহাবুদ্দীন

যশোর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।