খেয়াল শুধু আবার আরেকটি যুদ্ধের
- মাসুদুর রহমান (শাওন) ২৭-০৪-২০২৪

আমি আজ বিষম খেয়ালহীন; কখন আলোরবাস ছেড়ে সন্ধ্যায় পৌছে যাই রাতের গুহায়,
কখন শীতল জল মাখতে মাখতে গড়িয়ে পড়ি গ্রীষ্মবলয়ের ভিতর।
আবার কখন যে ফুলের ঘ্রাণ শুকতে শুকতে ওরা পচা রক্তবর্ণে হাত রাঙায়,
আমি বিষম খেয়ালহীন আজ; কখন এসবকিছু হয় জানিনা তার কিছু।।

কখন যে সবুজের বুকে লুটে পড়ে ভুখামিছিলে স্লোগান ধারীর ছিন্নবুক,
গুলির তোপে থেমে যায় দু'মুঠো ভাতের দাবি; নেমে আসে অভিশাপের ছায়া।
লাশগুলো যে কখন দুর্ভিক্ষপীড়িত শেয়াল কুকুরের দল ছিঁড়ে ছিঁড়ে খায়,
কখন যে জীবনের পথ আগলে দাঁড়ায় অন্ধকারের মৃত্যুভয়; আমি এর কিচ্ছু জানিনা।
আমি আমাকেই চিনিনা; আজ চিনিনা আপন পতাকা।।

গণধর্ষণের উৎসবে কখন যে বিকল হয়ে যায় পুতুল বিয়ে সাজানোর নরম হাত দুটো,
কখন যে কাতর হয় মিষ্টি কণ্ঠ একটু বিশ্রাম; এক ঢোক জলের জন্য।
তারপর সে লাশ হয়ে যায় অথবা কখন যে বেওয়ারিশ হয়ে ঠাঁই নেয় পতিতালয়ে।
সমাজপতিরা ছিঁটকে ফেলে তাদের আর বলে বেড়ায় নারীকুলের মুক্তি চাই,
এসব যে কখন হয় কোন দৃষ্টির অন্তরালে আমি এর কিচ্ছু জানিনা।।

কখন যে পিতার কাঁধে; মায়ের কোলে লাশ হয়ে ফেরে রঙিন স্বপ্নগুলো,
বোনের লাল ফিতা আর ভাইয়ের শার্টে কখন যে স্থির হয় বেকারত্বের দুচোখ।
কখন যে নদীনালা ভরে যায় আজও বিভৎস চেহারার গলিত লাশের জোয়ারে,
সত্যি বলছি আমি এর কিচ্ছু জানিনা আমি বিষম খেয়ালহীন আজ।।

আমার খেয়াল শুধু এতটুকুই যে, একটি স্বপ্নরাজ্যের জন্য লাঙল ফেলে হাতে তুলে নিয়েছিলাম রাইফেল,
বই খাতা সব জমা দিয়ে গিয়েছিলাম মুক্তিকামীদের শিবিরে।
ডাল, রুটি, ভাত আঁচলে ঢেকে ছুটে ছিলাম রাতের পর রাত মুক্তিবাহিনীর খোঁজে বীরাঙ্গনা বেশে,
শরণার্থী হয়েছিলাম বাঁচার তাগিদে; শুধু এতটুকুই মনে আছে আমার।।

সেই বিভীষিকাময় যুদ্ধে জীবন দিয়ে পেয়েছি কিছু উপাধী; বেঁচে গিয়ে পেয়েছি মুক্তিযোদ্ধা হবার একটা সার্টিফিকেট,
তবে পাইনি সেই স্বপ্নরাজ্য যার জন্য এত যুদ্ধ এত রক্তের আগুন জ্বলেছিল।
মেটাতে পারিনি সেই ক্ষুধার্ত পেটের চাপা কান্না; আজও রক্ষা পায়নি আমার মা, বোন, দুহিতা, জায়া সেই লজ্জা থেকে,
আজও মলিন হয়ে চেয়ে থাকে কিছু বেকারের অসহায় চোখ জোড়া; তাই আমি বিষম খেয়ালহীন আজ।
খেয়াল শুধু আবার আরেকটি যুদ্ধের; আরেকটিবার স্বাধীন আকাশে পতাকা উড়াবার।।

১৫/০৮/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।