ছুটি
- এস. মেহেদী হাসান - সময়ের বাঁকে ০২-০৫-২০২৪

একদিন ছুটি হবে!
এই কোলাহল-যানজট,
কনক্রিট পোড়া শহরে।
ছুটি হবে- কোনো এক চৈত্রের দুপুরে!
ক্লান্তির অবসাদে,শূন্য রাজপথে,
একা আমি হেটে যাবো -
অফিসের কাজ ফেলে।
সেইদিন -সেইরাত-
ব্যস্ততার অজুহাত,
পড়ে রবে জীবনের মাঝপথে।
একদিন ছুটি হবে!
এই ঘুমহীন-একাকীর,
বেদনার রাত হতে।
ছুটি হবে- মিছে দেখা স্বপ্নের সমাধিতে।
সব টান-সব মায়া,
পিছে ফেলে ছুটে যাবো-
ছায়াদের পৃথিবীতে।
সেই চোখ, সেই হাসি-
তুমি আমি মুখোমুখি!
অমিলের মিল হবে -
এইখানে-এই রাতে!
তারপর -
উড়ে যাবো -বহুদূর, আরও দূর,
গাঙচিলের দলে মিশে।
ঘাস হয়ে - ফুল হয়ে -
সারারাত ভিজবো -
শিশিরের বৃষ্টিতে!
এরপর!
কোনো এক মেঠোপথে-
ঘুম দেবো কাদাজলে।
মেঘ হয়ে, জল হয়ে,
বৃষ্টির গান গেয়ে,
টুপটাপ ঝরবো কিশোরীর ললাটেতে!
আঁধারের গা বেয়ে,
জোছনার আলো হয়ে,
রাতভর চুমু দেবো-
তোমাদের উঠানেতে!
যদি তুমি খুঁজো মোরে-
নিয়মের বেড়াজালে!
জোর করে চেপে দেওয়া-
জীবনের অভ্যাসে!
নাই আমি -সেথা নাই,
আঁকাবাঁকা গলিপথে!
কান পেতে শুনে দেখো,
কতো দূরে চলে গেছি -
রাতজাগা কান্নাতে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।