হে ”মানবতার মা”
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৬-০৪-২০২৪

বিশ্ব মঞ্জিলে ”মানবতার মা” সেও বাঙ্গালী একজন!
ষোল কোটি জনতার জানি তবু বিশ্বে প্রিয়জন।
চারিদিকে ঘোষনা শুনেছি; এ সংবাদের শুভক্ষণ!
শুনেছি তখনি হয়ে গেছে যখন মানবতা হিজিবিজি।
হৃদয়ে জেগেছে মমতা,মায়ের আঁচলে রেখেছে রোজি।
যেখানে মানবতা হেরেছে, মরেছে,করেছে অঙ্গীকার,
সেখানে ”মানবতার মা” হয়েছে মহারতিদের শীর্ষ্ শির।
এসেছে বন্যা, এসেছে দুর্যোগ,এসেছে রোহিঙ্গা ঝড়,
প্রেমের স্পর্শ্ দিয়ে গড়ে গেছে এক মানবিক ভাস্কর,
প্রতি মুহূর্তে বুঝেছে ঐ ভন্ডেরা করে গেছে পরিহাস-
রোহিঙ্গারাও মানুষ ,ওদেরও আছে প্রাণ,আছে ইতিহাস;
তবু কেন মৃত্যু,কেন নির্যাতন, কেন এত দীর্ঘশ্বাস?
যেখানে নিশ্চুপ!সেখানে জাগ্রত ষোল কোটি মানুষের শ্বাস..
আমাদের বঙ্গ কন্যা বঞ্চিত জনতার আশ।
তার প্রেম ভাবেনি কভূ মানবতা নিঃস্ব!
বড় দৈন্য, বড় অসহায় এ মানবিক বিশ্ব!
এ বুকের ভাঁজে ভাঁজে রেখেছো রোহিঙ্গার প্রাণ..
বহু মৃত্যুর মুখোমুখি দাঁড়িয়ে গেয়েছো বিজয়ের গান।
ভাগাভাগি করেছো ষোলকোটি মানুষের অন্ন -বাসস্থান!
এ কি বিষ্ময় দেখালে তুমি- হে ”মানবতার মা”..
তুমি মহিয়সী, শ্রেষ্ঠের শ্রেষ্ঠ, মানবতার উপমা।
তাইতো এখানে আজ পর-আপন এত কাছাকাছি,
মনে হয় শুধু তোমারই মধ্যে-আমরা যে বেঁচে আছি-
মানবতা প্রসারিত হতে তুমি যে পাঠালে ডাক,
তাইতো তোমার গঞ্জ শহরে রোহিঙ্গা লাখে লাখ।
তবু ভয়!রোহিঙ্গাকে নিবেতো আপনার দেশে?
পারবেতো বিশ্ব বিবেককে জাগাতে সংগ্রামের পাশে?
মনে রেখো আমরা স্বাধীন- হে ”মানবতার মা” ।
-----------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।