আমার জন্মলগ্ন
- রুবিনা মজুমদার ২৬-০৪-২০২৪

আমার জন্ম হয়েছিলো কোনো এক ভোরের আলোতে
শীতের সিগ্ধ শিশির ঝরছিলো সকালের প্রভাতে ।
কুয়াশার ঘনঘটায় পূর্ণ ছিলো আকাশটা -
নীল রঙয়ের বেদনা বিষাদে ভারী ছিলো বাতাসটা !

জুঁই , চামেলী , হাসনাহেনা , বুকুলের সুরভিত শহরে
ডানা ঝাঁপটায় ক্লান্ত শালিক জীবনের পাশে ।
পৃথিবীর আঁচল ঘিরে দুঃখ জরা বিষাদ ব্যথা
মুঠি ভরে ধরণীর বুকে জন্ম লগ্ন
যেন এক চিলতে হাসির ফোয়ারা !

কুসুম কুমারীর মতো মেঘবরণ কেশে হিমাদ্রীর পাশে
জলকেলি খেলার ছলে মেপেছিলো চোখ সাগরের নীল জলে ।
জানালার কাঁচে খুব তোড়ে জোড়ে শিশির হাওয়া আছড়ে পড়ছিল
মেঘ মাল্লার চিলে কৌঠায় তুষার ছায়ার বনানী লাবণ্য -
ছড়িয়ে জলধারা সমান্তলে ছুটছিলো !

কুয়াশা ঘেরা ধোঁয়া ধোঁয়া শীতের রাত্রি
মায়া -মমতায় ঘেরা ছিমছাম বাড়ীর হয়েছি যাত্রী ।
শিশির সিক্ত প্লাবনের অন্ধকারে -
সূর্যমুখী হেসেছিলো একাকী নিরালায়
গোলাপের সুষমা উঁকি মেরেছিলো কাঁচের জানালায় !

পৌষের সেই হাড় কাঁপানো শীতে
জননী আমায় অনেক যত্নে রেখেছিলো বুকে ।
মেয়ে বলে যদিও কিছুটা দুঃখ ছিলো চোখের কোণে
তবুও মমতার আঁচলে জননী আমায় রেখেছিলো সযতনে !
লাল , হলুদ , রঙ মিশানো জামা জড়িয়ে গায়ে
সময়ের সাথে বেড়ে উঠি জনকীর কোলে পরম মমতায়ে !!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।