পাগলের মতো
- উত্তম চক্রবর্তী ২৬-০৪-২০২৪

এই পৃথিবীটা পাগলের!
নেই যার সুখদুখ চিন্তা কিংবা ভাবনা।
যাযাবরের মতো জীবন,
নেই যার উড়াল পাখির মতো খাদ্যভান্ডার।
নেই সঞ্চিত দম্ভের চিত্ত,
পৌষের কনকনে তীক্ষ্ণ শীত কিংবা আড়ম্বর!


যার প্রয়োজন নেই ঘরবাড়ী,
ও অট্টালিকা সম্পত্তি, উদার আকাশ।
নেই বায়ুর মতো জাতিভেদ,
মৃত্যুর শেষ ঠিকানাটি বা চৈত্রের তাপ।


হ্যাঁ,আমরা মানুষ,মানুষ
পাগল হওয়ার ছিলো দরকার,বড়ো বেশী।
গড়বো না অট্টালিকা সম্পদ
যেমনি হয় হিংস্র হায়েনার থাবা থেকে
রক্ষা না পাওয়া নিরীহের
জীবন্ত রক্তক্ষরণ! মৃত্যুই পরিণাম।


পৃথিবীর সমস্ত সম্পদ
ঢেউতোলা তরঙ্গের মতো, অসীম আকাশ মহাসাগরের সুবিশাল জলরাশির
মতো উম্মুক্ত বায়ুময় হয়ে থাকুক।
আমরা এখানে আসবো ও
উপভোগ করবো দুনিয়া, পাগলের মতো।


তাং - ১১/১০/১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।