গোধূলি বেলা
- আরিফুল খান - -- ২৬-০৪-২০২৪

মসজিদ থেকে সন্ধ্যার আযান শোনা যায়,
ধর্মপ্রাণ মুসলমানেরা মসজিদে ছুটে চলে।
হিন্দু বাড়ি থেকে শঙ্খের আওয়াজ শোনা যায়,
বৌদ্ধ মন্দিরে সুরেলা সুরে প্রার্থনা চলে।
প্রকৃতি ক্রমশ নিস্তব্দ হতে থাকে,
সূর্য্যের দাবদাহ থেকে পরিত্রান পেয়ে শান্ত হতে থাকে ধরণি। উদ্ভিদের সালোকসংশ্লেষণ ক্রিয়া বন্ধ হয়,
শ্বসনক্রিয়ার হার বৃদ্ধি পায়।
ঝিঁঝিঁ পোকার ডাকের শব্দ বাড়তে থাকে,
নিশাচর প্রানীরা ঘর থেকে বের হওয়ার প্রস্তুতি নিতে থাকে। জোনাকির আলো দৃশ্যমান হতে থাকে,
দৃশ্যমান হতে থাকে আকাশের অগণিত তারকা।
নিস্তব্দতার সাথে তীব্রতর হতে থাকে সাগরের গর্জন।
সারাদিনের কর্মব্যস্ততা শেষে সবাই ঘরে ফেরায় ব্যাস্ত।
সবারই নিজ ঘরের প্রতি প্রচন্ড একটা টান থাকে,
থাকে আলাদা এক ভালোলাগা।
বাসায় যাওয়ার পথটা যেন শেষ হতেই চায় না।
কোথাও চা এর দোকানে জমজমাট আড্ডা বাড়তে থাকে,
কোথাও বা আড্ডা বাড়তে থাকে পানশালাগুলোতে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।