দুর্গাপুজো বাঙালি জাতির শ্রেষ্ঠ উৎসব
- সুরজিৎ ঘোষ - মা ২৬-০৪-২০২৪

দুর্গাপুজো মানে শরতের নীলাকাশ,
স্নিগ্ধ-শীতল সমীরণ।
মা উমার কৈলাস হতে
মর্তধামে আগমন।।

দুর্গাপুজো মানে শিউলি-কাশগুচ্ছ,
অনিল স্রোতে করে কোলাহল।
মা কমলার চরণে সজ্জিত
সন্ধিপূজোয় ১০৮টি শতদল।।

দুর্গাপুজো মানে ঢাকের বাদ্য,‌কাসী,
চতুর্দিকে বাজে শঙ্খধ্বনি।
মা দুর্গতিনাশিনীর আগমনে
ঘরে-ঘরে প্রস্ফুটিত হয় সুখের বাণী।।

দুর্গাপুজো মানে সপ্তমীতে কলাবৌ,
নবপত্রিকা প্রবেশ ও স্থাপন।
মাগো তুমি সকলকে করো
শান্তি ও সাম্যের বার্তা দান।।

দুর্গাপুজো মানে অষ্টমীর পুষ্পাঞ্জলি,
আর দশমীর সিঁদুর খেলা।
মন্ডপে-মন্ডপে বসিয়াছে যেন,
ভিন্ন-রকমারি থিমের মেলা।।

দুর্গাপুজো বাঙালি জাতির
পরানের উৎসব-লগ্নে।
প্রণাম লহো সবে
দেবীর চরণে।।

তোমারি আগমনে মাগো,
পূর্ণতরী হয় সবার মনোবাঞচা।
তাইতো সকলকে জানাই,
শারদীয়ার প্রীতি ও শুভেচ্ছা।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।