বর্ষার বিদায় বেলা
- আব্দুল মান্নান মল্লিক ২৭-০৪-২০২৪

বর্ষার বিদায় বেলা

আব্দুল মান্নান মল্লিক

এলরে এল, এল বৃষ্টি ওই,
ঘোলা জলে হাঁসেরা সব খেলছে থৈথৈ।।
দু'দিনের এই বর্ষা বাদল বৃষ্টি ঝরে পড়ে,
শীত এলরে শীত এল মেঘের ভেলায় চড়ে।
কাঁপছে ইঁদুর ঢিবির উপর শালিক গাছের ডালে,
পদ্ম পাতে ফড়িং নাচে ব্যাঙেরা নাচে জলে।
এলরে এল, এল বৃষ্টি ওই,
আকাশ তলে মেঘের ছায়া সূয্যি মামা কৈ??
পুকুর পাড়ে জল উঠেছে ছলাৎছলাৎ ঢেউ,
প্রভাত কালের সূর্যটাকে দেখল না আজ কেউ।
যেদিকে চায় অস্পটে সবুজ বেড়ায় ঘেরা,
এলোমেলো ঝড়ো হাওয়া মেঘেদের ঘোরাফেরা।
এলরে এল, এল বৃষ্টি ওই,
পাড়ার ছেলে বৃষ্টির জলে করে হৈচৈ।।
সারস সারসী নিস্পন্দে কাপছে জলাধারে,
গাছের ডালে মাছরাঙাটি ভাবছে ওই পারে।
টোকা মাথে কাস্তে হাতে ফিরছে চাষী ঘরে,
ছেদি ভায়া ধানের খেতে কি জানি কি করে।
এলরে এল, এল বৃষ্টি ওই,
জলের মাঝে রুই কাতলা ডাঙায় উঠে কৈ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।