প্রশ্ন
- অরণ্য- (ভাবুক কবি) ২৭-০৪-২০২৪

ক্ষণস্থায়ী প্রেমে কখনো কি মানুষ বাঁচে?
তবে অধমাঙ্গ রেখেছ কেন ভাঙা কাঁচে,
দুদিন পরেই কাটবে মোহ,
চিত্ত অনলে হবে দাহ!
উপেক্ষা করে দূরে ঠেলে দিবে নিশ্চয়,
বলতে পারো ভালবাসা কেমন করে হয়?

শ্রাবণ নীরদের বৃষ্টি হয়ে তুমি আসবে,
মাতাল ভ্রমরের অঙ্গ ভিজিয়ে মিথ্যে ভালবাসবে!
বলবে তখন কত কথা,
অন্তরে থাকবে স্মৃতি গাঁথা।
ক্ষোভে চলে গেলে প্রণয়ের হবেনা জয়,
বলতে পারো ভালবাসা কেমন করে হয়?

গোলাপের পাপড়ি মেলে পুরঁজনে এসে ফুটবে.
অগতির নড়ী ধরে সবুজ প্রান্তরে ছুটবে।
দেখাবে সহস্র রঙিন স্বপ্ন.
উত্ক প্রাণ আবেগে মগ্ন।
তোমার দেওয়া আর্তিতে হবে লোচন জলময়!
বলতে পারো ভালবাসা কেমন করে হয়?

মায়াবী রূপের ছলনায় এ-মন নেবে কেড়ে.
ক্ষণিকের প্রেম দিয়ে অবশেষে যাবে ছেড়ে!
বয়বো কতকাল বিরহের ভার.
বিষাদে কতর হব ছারখার!
মর্ম চূর্ণিতে বলবে কোন পাপ নয়.
বলতে পারো ভালবাসা কেমন করে হয়?

কোকিল কণ্ঠের রাগিণী হয়ে করবে দিশাহারা.
তোমার আভায় কাঁপবে দ্যুলক বয়বে বারিধারা।
নক্তের শয়ন যাবে উড়ে.
উতলা কলেবর পীঠিকায় পড়ে।
মিথ্যে প্রণয়ের নামে তবু করবে অভিনয়!
বলতে পারো ভালবাসা কেমন করে হয়?

উষসী গড়িয়ে যখন নিরংশু নামবে কালো.
অখিলের শশাঙ্ক হয়ে তুমি জ্বালবে আলো।
আশয়ের উপর রাখবে মাথা.
নিছনি দিবে তীব্র ব্যথা!
প্রতি পলকে থাকবে শুধু হারানোর ভয়!
বলতে পারো ভালবাসা কেমন করে হয়?


রচনাকালঃ- ১৩/১০/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।