ভর্ত্তি যুদ্ধ
- উত্তম চক্রবর্তী ২৬-০৪-২০২৪

আজকে মোদের সোনামণির
ভর্ত্তি ফরম দিবে।
সকালবেলা দাঁড়িয়ে তাই
লাইনেতে গিয়ে।

স্বনামধন্য বিদ্যালয়ে
ভর্ত্তিযুদ্ধ চলে।
কার আগে কে ফরম নিবে
তড়িঘড়ি করে।

স্বল্প সংখ্যক সিটে থাকে
প্রতিযোগী অনেক।
অভিভাবক চিন্তায় থাকে
সুযোগ পাবে খানেক?

কোমলমতি ছেলেমেয়ে
ফরম পূরণ করে।
জীবন শুরুর প্রথম ধাপে
প্রতিযোগীর তরে।

সব বিষয়ে দখল লাগে
ভর্ত্তি হতে গেলে।
ঠিক হলো কি ক্লাস ওয়ানে
এমন নিয়ম করে?

সোনামণি কান্না করে
এত কিছু পড়ে।
বীজ বপনের শুরু যেন
সহজ সরল করে।

ফরম পূরণ নিবন্ধনে
সবকিছু যে হলো।
লিখা, মৌখিক পরীক্ষাও
শেষ পর্যন্ত গেলো।

পালা এবার যুদ্ধ জয়ের
রেজাল্ট যখন হবে।
পরিশেষে জয়ের মালা
সোনামণির গলে।


তাং - ০৪/১১/১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।