শক্ত মন
- বৈশালী গাঙ্গুলী ২৬-০৪-২০২৪

দশটা-পাঁচটা আছে বাকি,
ভরছে দম ঘড়ির কাঁটা;
রোজকার সাফাই অভিযানে-
কেনা হচ্ছে নতুন-নতুন ঝাঁটা।

তুলি বুলিয়ে এঁকেছি যে
সুন্দর নীল-নীল আকাশটা;
দিন-দুপুরে ছাদের উপরে,
কালো ধোঁয়াটে লাগে সেটা!

ঘরে-বাইরের আধুনিকতার
ভিড়ে কত গল্প, হাসি-ঠাট্টা;
মানুষ ঠেলে মেয়েদের ফেরার
সময়, এখনো রাত সাতটা!

এখন প্রেম করবে- আছে
কার এমন বুকের পাটা;
আশ্বাস দিচ্ছি- দেখো,
মন্দ হবে না মনের ওজনটা!

চোখের সামনে যতই বদলে
যাক ঋতুর চাপড়ে গাছটা;
নিশ্চুপ সভ্যতা কাঁদবে- যেদিন
পথিকের শেষ হবে হাঁটা।
========================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।