গোলজার
- মোশারফ মুন্না ২৬-০৪-২০২৪

গোলজার তুমি সোলজার,
তুমি মুক্তি, তুমি কারাগার।
তুমি বারবার, তুমি দুর্বার,
তুমি মেডিসিন, তুমি ক্যান্সার।

তুমি আলোড়ন, তুমি ধিক্কার,
তুমি নিরবতা, তুমি চিৎকার।
তুমি শান্তি, তুমি হাহাকার,
তুমি যুদ্ধ, তুমি দমবার।

গোলজার তুমি হিংস্র,
তুমি সভ্যতা, তুমি বিংশ।
তুমি একজন, তুমি অংশ,
তুমি নিত্য হওয়া ধ্বংস।

তুমি অল্প, তুমি কল্প,
তুমি কবিতা, তুমি গল্প।
তুমি প্রতিরোধ, তুমি কাপুরুষ,
তুমি সাহসী, ভীতু অল্প।

গোলজার তুমি সোলজার,
তুমি হারাবার এক শক্তি।
তুমি দমে যাওয়া কোনো গাঙচিল,
তুমি আনন্দ সব মুক্তির।

তুমি প্রেম, তুমি ঘৃণা
তুমি পুণ্য, তুমি জিনা।
তুমি সঠিক, তুমি বেঠিক,
তুমি চাক্ষুষ, তুমি কানা।

গোলজার তুমি হাসি,
তুমি সুর হারানো বাশি।
তুমি ফেটে যাওয়া কোনো তবলা,
তুমি জটিল কোনো রাশি।

গোলজার তুমি সোলজার,
তুমি প্রশ্ন, তুমি আনসার।
তুমি তোমাতেই থাকা ঝংকার,
খুঁজো অন্যে? কেনো? ধিক্কার।

গোলজার তুমি শক্তি,
তুমি ছুঁয়ে দেখো কেনো মুক্তি?
ওটা তোমার, ওটা তুমি,
ছিনিয়া আনো, ওটা প্রাপ্তি।

গোলজার তুমি চিকিৎসা,
পাশাপাশি তুমি ক্যান্সার।
তুমি রকেট, তুমি রাডার,
তুমি সীমাহীন, তুমি বর্ডার।


কিছু কথা: গোলজার একজন মানুষের নাম। সে এখানে মানুষ জাতীর প্রতিনিধিত্ব করছে। আমাদের প্রত্যেকের ভিতর দুটো সত্ত্বা থাকে। একটি যেমন সুন্দর ও কল্যাণময়ী, অপরটি তেমনি হিংস্র ও অমানবিক।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Mahmudulshanto
১৮-১১-২০১৭ ১০:১৪ মিঃ

কিছু কথা ব্যপারটা বাজে। কবির কাজ কবিতা দিয়ে যাওয়া কবিতা বুঝানো নয়। পাঠকদের নিজে নিজে বুঝে নিতে হবে।