একদা তবে
- সাইদুর রহমান ২৭-০৪-২০২৪

আসলে জীবনের অর্থটাই খুঁজে পাইনি এখনো
শুধু কি প্রতিবাদ আর প্রতিরোধ
থেমে যাওয়া বন্ধ পথ অবরোধ
হৃদয়কোণে জমানো কিছু স্বপন
নাকি শুধু পাপের শাপের বাহন
সারাটি জনম বিষয়ী ভুলের অঙ্ক কষাকষি যেন।

আসলে জীবনের অর্থটাই অতীব দুর্ভেদ্য জটিল
ফুটপাতে পড়ে শিশু বেওয়ারিশ
কাঙালের খাদ্য শেষটায় ঐ বিষ
রোজ বদলায় ওরা, হাতে হাতে
অপরাধ দুস্থের কেন চায় বাঁচতে
কারো ঘরে হাহাকার, কারো ঘরে খুশি অনাবিল।

দৃষ্টিপাত ঐ আকাশ পানে ছাড়ছে উষ্ণ দীর্ঘশ্বাস
চলার পথখানিও যে অসীম অনন্ত
পথের পাথর সরিয়ে অবসন্ন ক্লান্ত
চক্রাকারে ঘূর্ণন জানা নেই পরিধি
খুঁড়াখুঁড়ি সারা জীবন, স্বপ্ন সমাধি
শঠতা ধূর্তামির শিকার ভাগ্যের নির্মম পরিহাস।

জীবনের অর্থটাই শুধু যেন যুদ্ধ, সংঘর্ষ অবিরাম
না থাকবে হাসি রবে যন্ত্রণা, কান্না
একটুও সুখ নয় রবে শধু বিড়ম্বনা
হয় কই সিক্ত, কারো ভালোবাসায়
বেঁচে রয় চিরদিন অন্যের করুণায়
একদা তবে সুখ প্রত্যশায় ছাড়তেই হয় ইহধাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।