চিনতে পেরেছ
- বৈশালী গাঙ্গুলী ২৬-০৪-২০২৪

শেষ প্রশ্নে দুটো কথা-
ঝড়ের বুকের অমানবিক দশা;
সে যে বাবু গা সহা!
ইচ্ছে, স্বপ্ন, আশা-
সব যে ঘোলাটে সস্তা।

কত শত সময় হেলায় কাটে,
অভিমানের সুদূরপ্রসারী দ্বীপ-
নদীর উপরে নিজেই গড়ে-
একে, একে স্মৃতির ঝড়ে-
হাজার প্রদীপের বুক ফাটে।

কিন্তু যদি, কিছু বাকি থাকে-
তা যে, অনর্গল কথার ভাঁজে কথা-
শব্দ মাধুরির পেলবতা।
একে অপরকে জড়িয়ে, সময়- গ'লে পড়ে আঙুলের ফাকে।

পাশেই লেলিহান শিখা কুণ্ডলিনী পাকিয়ে,
উঠেছিল খুড়ে মাটি-
জ্বালানি করে নিল স্বপ্নকে!
"আমাদের প্রেমে" গড়া-
একান্ত আপন খেলাঘরটিকে-

যে ঘরে এখনো,আদরে বৃষ্টি
গড়িয়ে পড়ে টিপটিপ-
এখনও দুটো বুকের স্পন্দন,
শুনতে পারবে ঢিপ্ ঢিপ্-
বাকি-সময় চলছে, যেন সরীসৃপ ।
======================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।